প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: প্রতিমন্ত্রী ফরহাদ

মেহেরপুর: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, তাদের সম্মান ও সহমর্মিতার চোখে দেখতে হবে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) বিকেলে মেহেরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক প্রদত্ত হুইল চেয়ার ও হিয়ারিং এইড বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেহেরপুর জেলা প্রশাসন এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এই অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের বোঝা না ভেবে সম্পদে পরিণত করতে হবে। তারা যদি সাবলম্বী হতে পারে তাহলে পরিবার ও সমাজের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এজন্য তাদের অর্থনৈতিকভাবে সাবলম্বী করে গড়ে তুলতে হবে। তাদের উপার্জনের সুব্যবস্থা করে দিতে হবে। সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি সামাজিক প্রতিষ্ঠানগুলোকেও এ লক্ষ্যে আন্তরিকভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, অনেক সময় পরিবেশ দূষণের কারণে প্রতিবন্ধী শিশুর জন্ম হয়। সেজন্য পরিবেশ দূষণের বিষয়ে সতর্ক থাকতে হবে। যত্রতত্র গড়ে ওঠা ইটভাটাগুলো পরিবেশ দূষণের অন্যতম কারণ। আমাদের পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন করতে হবে। এগুলো যাতে লোকালয় থেকে দূরে স্থাপন করা হয় তা নিশ্চিত করতে হবে।

মেহেরপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে পুলিশ সুপার এসএম মুরাদ আলি, সিভিল সার্জন ডা. মোহাম্মদ নাসির উদ্দিন, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা তুলসি কুমার পাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *